Shape
Shape
Shape

#Career Development Zone #CDZ

কিভাবে হ্যাকার থেকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত রাখবেন?

  • হোম
  • কিভাবে হ্যাকার থেকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত রাখবেন?
কিভাবে হ্যাকার থেকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত রাখবেন?
26 May 2023
by arifsclick
Uncategorized

কিভাবে হ্যাকার থেকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত রাখবেন?

আজকাল ওয়ার্ডপ্রেস হল অন্যতম জনপ্রিয় CMS (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) 455 মিলিয়নেরও বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা চালিত। ওয়ার্ডপ্রেস যতই তার জনপ্রিয়তা বাড়াচ্ছে, ততই বিপুল পরিমাণ হ্যাকারও ওয়ার্ডপ্রেস সাইটগুলোকে টার্গেট করছে। আপনি যে ধরনের ওয়েবসাইট চালাচ্ছেন না কেন হ্যাকাররা যেকোন সময় আপনার সাইটে আক্রমণ করতে পারে। কিছু লাভের জন্য, হ্যাকাররা আপনার সাইট হ্যাক করবে যা আপনার সাইটের জন্য খুবই ক্ষতিকর হতে পারে।

আপনার সাইট হ্যাক করার কারণ কি?

আপনার সাইট হ্যাক করার অনেক কারণ থাকতে পারে। যেমন সস্তা হোস্টিং বা অনিরাপদ হোস্টিং আপনার সাইট হ্যাকিং এর কারণ হতে পারে। আপনার প্লাগইন এবং সফ্টওয়্যার আপডেট না করাও কারণ হতে পারে। আপনার লগইন বিবরণ এছাড়াও এটি হতে পারে.

হ্যাকারদের দ্বারা আপনার সাইট হ্যাক করার একটি ভিন্ন উদ্দেশ্য আছে কিন্তু প্রধান কারণ লাভ অর্জন করা হয়. তারা ব্যবহারকারীর ডেটা পেতে, ম্যালওয়্যার ট্রান্সমিট করতে, স্প্যাম ইমেল পাঠাতে ইত্যাদির জন্য আপনার সাইট হ্যাক করতে পারে। কোনো না কোনোভাবে তারা আপনার সাইট থেকে লাভ পেতে যাচ্ছে। এটি আপনার সাইটের খ্যাতির জন্য খুব ক্ষতিকর হতে পারে। আপনি আপনার গ্রাহক, অর্থ, ট্রাফিক, তথ্য এবং আরও অনেক কিছু হারাবেন। আপনার সাইট ব্যাক করতে এবং এটি চালিয়ে যেতে আপনাকে অনেক সময় এবং প্রচেষ্টা দিতে হবে। আপনার ওয়েবসাইট রক্ষা করার জন্য কিছু কার্যকর সতর্কতা অবলম্বন করুন। অন্যথায় দীর্ঘমেয়াদে ভুগতে হবে।

হ্যাকারদের হাত থেকে আপনার সাইটকে রক্ষা করার জন্য এখানে কিছু কার্যকর পদক্ষেপ রয়েছে:

একটি ভাল হোস্টিং প্রদানকারী চয়ন করুন

আপনার ওয়েবসাইট নিরাপদ করতে আপনাকে ভাল হোস্টিং ইনস্টল করতে হবে। একটি ভাল হোস্টিং প্রদানকারী আপনাকে বিভিন্ন নিরাপত্তা বিকল্প প্রদান করবে। আপনি যদি অর্থ সাশ্রয়ের জন্য কোনো সস্তা হোস্টিং বেছে নেন তবে তা আপনার সাইটের ক্ষতি করবে। এটি আপনার সাইট লোডিংকে ধীর করে দিতে পারে, আপনার ডেটা মুছে ফেলতে পারে, যেকোনো সস্তা হোস্টিং ব্যবহার করে আপনি আরও অনেক সমস্যার সম্মুখীন হবেন। আপনি যদি আপনার হোস্টিংয়ে মনোনিবেশ না করেন তবে হ্যাকাররা সহজেই আপনার সাইট হ্যাক করতে পারে।

কোন হোস্টিং এ ঝাঁপ দেওয়ার আগে, আপনাকে দেখতে হবে তারা কোন নিরাপত্তা দিচ্ছে। নিরাপদ FTP এবং ফায়ারওয়ালের মত। কিভাবে তারা তাদের সার্ভার নেটওয়ার্ক নিরীক্ষণ করে, কোন নিরাপত্তা ফ্র্যাকচারের প্রতিক্রিয়া, ইত্যাদি কোন হোস্টিং কেনার আগে আপনাকে এটি দেখতে হবে

আপনি যদি কোন নিম্নমানের সস্তা হোস্টিং ব্যবহার করেন তবে আপনার সাইট হ্যাক করার একটি খুব বড় সুযোগ রয়েছে। অন্যদিকে, আপনি যদি কোন ভাল হোস্টিং ব্যবহার করেন তবে এটি আপনার সাইটকে সুরক্ষিত করবে এবং আপনার ওয়েবসাইট লোডিংকেও ত্বরান্বিত করবে, যা আপনার জন্য খুবই উপকারী হবে।

ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন পান

আপনার ওয়েবসাইটকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে একটি নিরাপত্তা প্লাগইন খুবই সহায়ক। আপনার ওয়েবসাইটে ম্যালওয়্যার আক্রমণের উচ্চ সম্ভাবনা রয়েছে। এর জন্য, আপনাকে নিয়মিত আপনার ম্যালওয়্যার পরীক্ষা করতে হবে। একটি উচ্চ-মানের ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন ম্যালওয়্যার চেক করবে এবং সব সময় আপনার সাইট নিরীক্ষণ করবে।

সিকিউরিটি প্লাগইন আপনাকে একাধিক এলোমেলো লগইনের বিরুদ্ধে ব্রুট-ফোর্স সুরক্ষা প্রদান করবে, সন্দেহভাজন ট্র্যাফিক ব্লক করতে ফায়ারওয়াল, এবং আপনাকে নিরাপত্তা বিজ্ঞপ্তি আপডেট করবে। এছাড়াও আপনার ফাইল, থিম এবং প্লাগইন চেক করুন এটি আপনাকে একটি স্ক্যানার প্রদান করবে। এটি আপনার ওয়েবসাইটের জন্য খুবই সহায়ক হবে। আপনি যেকোনো ভালো ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করতে পারেন। অনেক উচ্চ মানের ওয়ার্ডপ্রেস প্লাগইন পাওয়া যায়। তারা আপনাকে আপনার সাইট রক্ষা করার জন্য সমস্ত মূল বৈশিষ্ট্য দেবে।

তাদের মধ্যে কয়েকটি হল:

  • ফাইলের অখণ্ডতা পর্যবেক্ষণ
  • দূরবর্তী ম্যালওয়্যার স্ক্যানিং
  • নিরাপত্তা কঠোরকরণ
  • হ্যাক পরবর্তী নিরাপত্তা ব্যবস্থা
  • নিরাপত্তা বিজ্ঞপ্তি 24/7

একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত করতে একটি শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি কোনো সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করেন তবে যেকোনো হ্যাকারদের জন্য মুহূর্তের মধ্যে আপনার ওয়েবসাইট হ্যাক করা খুব সহজ হবে। এমন একটি পাসওয়ার্ড ব্যবহার করুন যাতে কেবল সাধারণ অক্ষরই নয়, সংখ্যা, অক্ষর এবং প্রতীকও থাকে। আপনি যদি সহজে মনে রাখার জন্য কোনো সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে আপনার তা অবিলম্বে পরিবর্তন করা উচিত। যেকোন হ্যাকার কষ্ট না করে সহজেই আপনার সাইটে লগ ইন করতে পারে।

আসুন জেনে নেওয়া যাক কোনটি সহজ পাসওয়ার্ড এবং কোনটি শক্তিশালী পাসওয়ার্ড:

  • সহজ পাসওয়ার্ড: 12345, simple123
  • শক্তিশালী পাসওয়ার্ড: $1w0rdpre$$*, %$imple@4

আপনার নাম বা আপনার প্রিয় ব্যক্তির নামগুলির মতো কোনও ধরণের নাম ব্যবহার করবেন না। আমরা যেমন শক্তিশালী পাসওয়ার্ড কলামে আপনাকে দেখাচ্ছি, আপনার শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে একই পদ্ধতি অনুসরণ করুন। যে কোন হ্যাকারদের আক্রমণ করে এটি আপনাকে অনেক সাহায্য করবে।

নিরাপদ লগইন বিবরণ ব্যবহার করুন

একটি সাধারণ ব্যবহারকারীর নাম চয়ন করুন। হ্যাকাররা প্রথমে আপনার সাইট হ্যাক করার জন্য ব্যবহারকারীর নাম খুঁজে বের করার চেষ্টা করবে। আপনার সাইট হ্যাক করার প্রধান উপায়গুলির মধ্যে একটি হ্যাকার আপনার স্বয়ংক্রিয় লগইন প্রচেষ্টা অ্যাক্সেস করবে। যাতে আপনি একটি কঠিন ব্যবহারকারীর নাম নির্বাচন করা উচিত. অ্যাডমিনের মতো একটি ব্যবহারকারীর নাম খুব সহজ এবং সাধারণ তাই তারা সহজেই এটি অ্যাক্সেস করতে পারে। তাই এই ধরনের ব্যবহারকারীর নাম ব্যবহার করবেন না।

একটি শক্তিশালী পাসওয়ার্ড আপনার সাইট সুরক্ষিত করার জন্য গুরুত্বপূর্ণ। যেমন আমরা উপরে আলোচনা করেছি, অক্ষর, সংখ্যা এবং চিহ্নগুলিকে একত্রে যুক্ত করে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন। নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ডটি সর্বনিম্ন 12টি অক্ষরের হওয়া উচিত। আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড লগইনে এই নিরাপত্তা যোগ করে নিশ্চিত করুন যে আপনার অন্যান্য ওয়েবসাইট-সম্পর্কিত অ্যাকাউন্টগুলিতেও একই শক্তিশালী পাসওয়ার্ড এবং একটি সাধারণ ব্যবহারকারীর নাম রয়েছে। অন্যথায়, হ্যাকাররা আপনার সাইট হ্যাক করতে আপনার অন্যান্য ওয়েবসাইট-সম্পর্কিত অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।